শিয়ালদা থেকেই শুরু হচ্ছে বাংলার প্রথম AC দেওয়া লোকাল ট্রেন, ভাড়া জানলে অবাক হবেন!

বেশ কিছুদিন ধরে কানাঘুষো শোনা যাচ্ছিল যে এবার পশ্চিমবঙ্গে যে সমস্ত লোকাল ট্রেন চলে তার কিছু কিছু রুটে লোকাল ট্রেনে এবার এসি কামরা থাকবে। আর বাস্তবে এবার শুরু হতে চলেছে লোকাল ট্রেনে ac কামরা। সাধারণ মানুষের মধ্যে এই নিয়ে সব থেকে বড় যে কৌতূহল সেটা হল এই এসি কামড়াতে ঠিক কত টাকা ভাড়া হতে পারে। কারণ সাধারণত ac কামরা যেখানে থাকে তার ভাড়া বেশ খানিকটা বেশি হয় সাধারণের থেকে। আর এই ভাড়া সম্পর্কে এবার বিস্তারিত জানা গেল।

মুম্বইয়ের লোকাল ট্রেনে প্রথম শ্রেণির কামরা আগে থেকেই আছে। আর এবার বাংলার লোকাল ট্রেনেও প্রথম শ্রেণির কামরা যোগ করছে পূর্ব রেল। প্রাথমিকভাবে পরীক্ষামূলকভাবে ট্রেনে প্রথম শ্রেণির কামরা যোগ করা হবে। তাতে সাফল্য পাওয়া গেলে আরও অনেক ট্রেনে প্রথম শ্রেণির কামরা যুক্ত করবে রেল। আর শিয়ালদহ ডিভিশনের মুকুটে জুড়তে চলেছে এক নয়া পালক। এবার মুম্বইয়ের ধাঁচে শিয়ালদহ স্টেশন থেকে ছাড়া হবে ফার্স্ট ক্লাস কামরাযুক্ত ট্রেন।এই ট্রেনে থাকছে এসিও। এছাড়া ট্রেনের গায়ে থাকবে বিভিন্ন ধরনের নকশাও, যা মানুষকে আরও আকর্ষিত করবে বলে মনে করা হচ্ছে।

```

তবে এখনই সব ট্রেনে প্রথম শ্রেণির কামরা থাকবে না। পরীক্ষামূলকভাবে একটি রুটের ট্রেনে প্রথম শ্রেণির কামরা তথা ফার্স্ট-ক্লাস কামরা যুক্ত করা হচ্ছে। প্রাথমিকভাবে সাফল্য মিললে পরবর্তীতে অন্যান্য রুটেও প্রথম শ্রেণির কামরা যুক্ত করা হবে।পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, রানাঘাট-শিয়ালদহ-রানাঘাট মাতৃভূমি লোকালে একটি প্রথম শ্রেণির কামরা যুক্ত করা হবে। বাকি কামরাগুলি আগের মতোই থাকবে। অর্থাৎ এখন যেমন দ্বিতীয় শ্রেণির কামরা আছে, সেরকমই থাকবে বলে রেল সূত্রে খবর।

রেল সূত্রে জানানো হয়েছে, আগামী ১৫ অক্টোবর থেকে এই নতুন ট্রেনের বা বলা ভালো ফার্স্ট ক্লাস কামরাযুক্ত এই ট্রেনে পথ চলতে শুরু করবে। বর্তমানে শিয়ালদহ থেকে রানাঘাটের ট্রেনের ভাড়া যাত্রীদের গুণতে হয় ২০ টাকা। কিন্তু জানা যাচ্ছে, প্রস্তাবিত ওই ফার্স্ট ক্লাস কামরায় সফর করলে টিকিটের দাম হবে ১৭৮ টাকা। এ ক্ষেত্রে থাকছে মান্থলি টিকিটের সুবিধাও। মান্থলির জন্য খরচ করতে হবে ১২০০ টাকা।

```

তবে সব মিলিয়ে যে পরিমাণ ভাড়া রয়েছে এক বার যাতায়াতের জন্য সেটা সাধারণের থেকে অনেকটাই বেশি। যারা রেগুলার যাতায়াত করেন তাদের কোথাও না কোথাও এটা পুষিয়ে যাবে। তবে কুড়ি টাকার ভাড়ার জায়গায় 178 টাকা ভাড়া এটা কিভাবে সাধারণ মানুষ যোগাবে সেটাই দেখার।